এড ব্লকার প্লাগিন – ফায়ারফক্স / ক্রোম ব্রাউজার

ওপেরা, ক্রোম এবং ফায়ারফক্স অত্যন্ত জনপ্রিয় ব্রাউজার।ইন্টারনেটে প্রাইভেসী রাখা ও বিরক্তিকর ads না দেখার জন্য অবশ্যই ব্যবহার করুন  এড ব্লকার প্লাগিনএড ব্লকার প্লাগিন এর মাধ্যমে আপনি ওপেরা, ক্রোম এবং ফায়ারফক্স অত্যন্ত জনপ্রিয় ব্রাউজার গুলিতে এড ব্লক করতে পারেন।

এড ব্লকার প্লাগিন use করা অত্যন্ত দরকার কারণ বার বার ads আপনার ব্রাউজার কে slow করে দেয়। এড ব্লকার দেওয়া ব্রাউজার অত্যন্ত স্পিড ই হয়।

এড ব্লকার প্লাগিনটি কম্পিউটার এ কিভাবে ব্যবহার করবেন–

ওপেরা, ক্রোম এবং ফায়ারফক্স অত্যন্ত জনপ্রিয় ব্রাউজার। বর্তমানে সর্বাধিক প্রচলিত ব্রাউজার হচ্ছে যথাক্রমে – ক্রোম, ফায়ারফক্স, ইন্টারনেট এক্সপ্লোরার, ওপেরা। ইন্টারনেট এক্সপ্লোরার ছাড়া আর বাকি সবগুলো এমনকি আপনার মোবাইল প্লাটফর্মেও পাবেন। ডেস্কটপ ভার্সনে নিরাপদে ব্রাউজিং এর জন্য আপনারা দুটো পদক্ষেপ নিতে পারেন। এক – ম্যকাফি সাইট এডভাইজর (McAfee SiteAdvisor) ইন্সটল করে নেবেন, দুই – একটি ভালো এড ব্লকার (যেমন – ঘোস্টারী / Ghostery) ইন্সটল করে নেবেন। এগুলো দুটোই আপনাকে সুরক্ষিত রাখবে। সাইট এডভাইজর আপনাকে ম্যলওয়ার সাইটে ঢোকার আগেই সতর্কবানী দেখাবে, আর ঘোস্টারীর মাধ্যমে আপনি ওয়েবসাইটের বিরক্তিকর এড দেখা থেকে বেচে যাবেন। ডেস্কটপে এই প্লাগিন দুটো মোটামুটি সব ব্রাউজারেই ইন্সটল হবে। কাজেই আজি ইন্সটল করে সুরক্ষিত করুন।

এবারে মোবাইলে কিভাবে সুরক্ষিত থাকবেন?

এন্ড্রয়েড –

ক্রোম এবং ফায়ারফক্স দুটোই আছে এই প্লাটফর্মে তবে শুধু ফায়ারফক্স এ ঘোস্টারী প্লাগিন ইন্সটল হবে। আপাতত ক্রোম এ প্লাগিন সাপোর্ট নেই।

আইওএস –

আইওএস এ ফায়ারফক্স ব্রাউজার নেই। এতে আছে ক্রোম, সাফারী এবং অন্য কিছু থার্ড-পার্টী ব্রাউজার। এগুলোর কোন কোনটার মধ্যে হয়ত নিজস্ব এড ব্লকিং থাকতে পারে। অবশ্য আইওএস ৯ এ সাফারীতে কিছু এড ব্লকিং যুক্ত হয়েছে।

Leave a Comment